1. md.zihadrana@gmail.com : admin :
আজ পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস - দৈনিক সবুজ বাংলাদেশ

১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ । সন্ধ্যা ৬:৫১ ।। গভঃ রেজিঃ নং- ডিএ-৬৩৪৬ ।।

সংবাদ শিরোনামঃ
ফিলিস্তিনের ইসরাইলের গণহত্যার প্রতিবাদে বাংলাদেশ সিভিল রাইটস্ সোসাইটি মানববন্ধন অবৈধপথে শত কোটি টাকার সম্পদের মালিক: রেডক্রিসেন্ট সোসাইটির পরিচালকের বিরুদ্ধে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ: তদন্ত কমিটি গঠন! সরকারী দপ্তরে নির্বাচনী প্রচারণা! মিথ্যা সংবাদ সম্মেলনের প্রতিবাদে ভুক্তভোগী পরিবারের পক্ষে সংবাদ সম্মেলন ক্ষমতাসীন দলের পদ-পদবী ব্যবহার করে হোটেল ব্যবসার আড়ালে বাদলের মাদক,জুয়া ও রমরমা দেহ ব্যবসা বিশ্বনাথে অবশেষে অস্ত্র ও সহযোগী’সহ পুলিশের খাঁচার বন্দি কুখ্যাত ডাকাত আজির টংগী’তে অবস্থিত ‘জাবান হোটেল’ যেনো অশ্লীল নৃত্য প্রদর্শনী ও মদ সেবনের নিরাপদ আড্ডাখানা বরখাস্তের পরও স্বপদে বহাল বিতর্কিত সেই অধ্যক্ষ প্রতিষেধকের অভাবে সেলিম মাদবরের মৃত্যু মিরপুরে মানব পাচার ও দেহ ব্যবসা চক্রের মূল হোতা মারুফের খুটির জোর কোথায়? হোটেল ক্লিনার থেকে কোটিপতি মারুফ !
আজ পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস

আজ পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস

মেহেদী হাসান তুষার :
মে দিবস বা শ্রমিক দিবসের সংক্ষিপ্ত ইতিহাস আজ আমি আমার লিখনি তে তুলে ধরার চেষ্টা করছি :
আমরা তো সাধারনত এই দিনটিকে শুধু মাত্র শ্রমিক দিবস বা মে দিবস বলেই চুপ হয়ে যাই অথচ এই দিনটি আজ প্রতিষ্ঠিত হয় বেশ কিছু মানুষের বুকের তাজা রক্তের বিনিময়ে।
আন্তর্জাতিক এই শ্রমিক দিবস টি মে দিবস হিসেবেও পরিচিত। মে মাসের প্রথম দিনটিতে বহু দেশে এ দিবসটি পালিত হয়। বেশ কিছু দেশে এই মে দিবস টিকে লেবার ডে হিসেবেও পালন করা হয়।
১৯৮৬ সালের ১ লা মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কটে ৮ ঘন্টা শ্রমদিনের দাবিতে আনন্দোলন রত শ্রমিকদের উপর নির্মমভাবে গুলি চালানো হলে মোট ১১ জন শহীদ হন।
পূর্বে শ্রমিকদের অমানবিক পরিশ্রম করতে হত, প্রতিদিন গড়ে প্রায় ৮ ধেকে ১০ ঘন্টা এবং সপ্তাহে মোট ৬ দিন কাজ করতে হত, বিপরীতে মজুরি মিলত খুবই নগন্য এবং এক সময় তা দাসবৃত্তিতে পরিণত হয়। ১৯৮৪ সালের যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের একদল শ্রমিক ৮ঘন্টা কাজ করার জন্য আন্দোলন শুরু করে। এবং তাদের এ দাবি কার্যকর করার জন্য তারা সময় বেঁধে দেয় ১৯৮৬ সালের ১লা মে । কিন্তু কারখানা মালিকগন এ দাবী মেনে নিল না। ৪ ঠা মে ১৯৮৬ সালে সন্ধ্যাবেলা হালকা বৃষ্টির মধ্যে শিকাগোর হে মার্কেট নামক এক বাণিজ্যিক এলাকায় শ্রমিকগণ মিছিলের উদ্দেশ্যে জড় হন। তখন আগস্ট স্পিজ নামক এক নেতা সমবেত শ্রমিকদের উদ্দেশ্যে কিছু কথা বলেছিলেন। হঠাৎ দূরে দাঁড়ানো পুলিশ দলের কাছে একটি বোমার বিস্ফোরণ ঘটে,এতে করে এক পুলিশ নিহত হয়। পুলিশ বাহিনী তৎক্ষণাৎ শ্রমিকদের ওপর এক অতর্কিত হামলা চালায়। এবং উক্ত হামলায় মোট ১১ জন শ্রমিক শহীদ হন। পুলিশ হত্যা মামলায় আগস্ট স্পিজ সহ মোট ৮ জনকে অভিযুক্ত করা হয় । এক প্রহসন মূলক বিচারের পর ১৯৮৭ সালের ১১ নভেম্বর একটি উন্মুক্ত স্থানে ৬ জনের ফাঁসি কার্যকর করা হয়। লুইস লিং নামে একজন একদিন পূর্বেই কারা অভ্যন্তরে আত্মহত্যা করেন এবং অন্য একজনের ১৫ বছরের কারাদণ্ড হয়। ফাঁসির মঞ্চে আরোহণের পূর্বে আগস্ট স্পিজ বলেছিলেন – ‘আজ আমাদের এই নিস্তব্ধতা, তোমাদের আওয়াজ অপেক্ষা অধিক শক্তিশালী হবে’। ২৬ শে জুন ১৮৯৩ ইলিনয়ের গভর্নর অভিযুক্ত আটজনকেই নিরপরাধ বলে ঘোষণা দেন। এবং রায়টের হুকুম প্রদানকারী পুলিশের কমান্ডার কে দুর্নীতির দায়ে অভিযুক্ত করা হয়। আর অজ্ঞাত সেই বোমা বিস্ফোরণ কারীর পরিচয় কখনোই পাওয়া যায়নি ।
শেষ পর্যন্ত শ্রমিকদের ‘দৈনিক ৮ ঘন্টা কাজ করার দাবী’ অফিসিয়ালি স্বীকৃতি পায়। আর পহেলা মে বা মে দিবস প্রতিষ্ঠা পায় শ্রমিকদের দাবি আদায়ের দিন হিসেবে, যা পৃথিবীব্যাপী আজো পালিত হয়ে আসছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2021
ভাষা পরিবর্তন করুন »